পরিচ্ছন্ন নারায়ণগঞ্জ গড়তে ৩০১ কোটি টাকা
Bangla Sangbad BD - News Dask 10/21/2020 08:42:08 pm

 

একনেকে পাস হওয়া এ প্রকল্পে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের কদমরসুলে ৭০ একর জমিতে কঠিন বর্জ্য ব্যবস্থপনা গড়ে তোলা হবে। এ ছাড়া স্যানিটারি ল্যান্ড সাইট, ওয়েস্ট এনার্জি, মলত্যাগ ব্যবস্থাপনা, গ্যাস উৎপাদন, বাউন্ডারি ওয়াল, ওয়ে ব্রিজ অ্যাপ্রোচ রোড, স্ক্যাভেটর সড়কসহ বিভিন্ন স্থাপনা র্নিমাণ করা হবে

নারায়ণগঞ্জ শহরে পরিবেশ দূষণ নিয়ন্ত্রণে বর্জ্য সংগ্রহ, অপসারণ ও প্রক্রিয়াকরণের মাধ্যমে নগরীর স্বাস্থ্যকর পরিবেশ নিশ্চিত করতে একটি প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে সরকার।

৩০১ কোটি টাকা প্রাক্কলিত ব্যয়ে এ প্রকল্পের আওতায় নারায়ণগঞ্জ শহরের বর্জ্য ব্যবস্থাপনা,পরিষ্কার-পরিচ্ছন্নতা, ভূমি অধিগ্রহণ, ভূমি উন্নয়নসহ অবকাঠামো তৈরিতে ব্যয় করা হবে।

মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ প্রকল্পটিসহ মোট চারটি প্রকল্প অনুমোদন দেয়া হয়। এতে মোট ব্যয় ধরা হয় ১ হাজার ৬৬৮ কোটি টাকা।

প্রধানমন্ত্রী ও একনেক সভার চেয়ারপারসন শেখ হাসিনা এতে সভাপতিত্ব করেন। গণভবন থেকে ভিডিও কনফারেন্সে সভায় অংশ নেন শেখ হাসিনা। পরে পরিকল্পনা সচিব আসাদুল ইসলাম শেরবাংলানগরে এনইসি সম্মেলন কক্ষে সাংবাদিকদের ব্রিফ করেন।

প্রকল্পটির আওতায় নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের কদমরসুল অঞ্চলের লক্ষ্মণখোলা এলাকার শেষ অংশ ধামগর ইউনিয়নে ৬৯ দশমিক ৮৭ একর জমিতে কঠিন বর্জ্য ব্যবস্থপনা গড়ে তোলা হবে। এ ছাড়া স্যানিটারি ল্যান্ড সাইট, ওয়েস্ট এনার্জি, মলত্যাগ ব্যবস্থাপনা, গ্যাস উৎপাদন, বাউন্ডারি ওয়াল, ওয়ে ব্রিজ অ্যাপ্রোচ রোড, স্ক্যাভেটর সড়কসহ বিভিন্ন স্থাপনা র্নিমাণ করা হবে।   

পরিকল্পনা কমিশনের কর্মকর্তারা জানান, আগামী দুই বছরেরর মধ্যে এর কাজ শেষ হবে।  

যোগাযাগ করা হলে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভী নিউজবাংলাকে বলেন, প্রকল্পটি বাস্তবায়িত হলে নারায়ণগঞ্জ শহরের বর্জ্য ব্যবস্থাপনার উন্নতি হবে এবং পরিবেশ দূষণ নিয়ন্ত্রণে আসবে।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের নির্বাহী প্রকৌশলী আজগর হোসেন  জানান, বন্দরের ময়লা অপসারণ করা যাচ্ছিল না দীর্ঘদিন দিন ধরে। অরক্ষিত বর্জ্য ব্যবস্থাপনার জন্য নানা দুভোর্গ পোহাতে হচ্ছে  এলাকবাসীর।

এসব সমস্যা সমাধানে আলোচ্য প্রকল্পটি হাতে নেয়া হয়েছে। তিনি আরও জানান, প্রকল্পটি বাস্তবায়িত হলে ময়লা হবে সম্পদ।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের নগর পরিকল্পনাবিদ মাঈনুল ইসলাম জানান, এ প্রকল্পের আওতায় শহরে কদমরসূল অঞ্চলে বর্জ্য ব্যবস্থাপনা ডামপিং করে শহর পরিচ্ছন্ন করা হবে। এতে পরিবেশ দূষণের মাত্রা কমবে।

একনেকে অনুমোদিত অন্যান্য প্রকল্পগুলো হচ্ছে ৫৬৭ কোটি টাকা ব্যয়ে যশোর, সৈয়দপুর ও শাহ মখদুম বিমানবন্দর এবং রাজশাহীর রানওয়ে সংস্কার, ৫৪৯ কোটি ব্যয়ে মাদারীপুর, শরীয়তপুর ও রাজবাড়ী জেলা গ্রামীণ অবকাঠামো উন্নয়ন ও  ২৫১ কোটি টাকায়  ভূ-উপরিস্থ পানি উন্নয়নের মাধ্যমে বৃহত্তর দিনাজপুর ও জয়পুরহাট জেলায় সেচ সম্প্রসারণ ইত্যাদি।

Recent 10 News
পদ্মা সেতুর ৫ হাজার ৭০০ মিটার দৃশ্যমান
পদ্মা সেতুর ৫ হাজার ৭০০ মিটার দৃশ্যমান 11/23/2020 04:56:20 pm
জামায়াত নেতা সাঈদীর মুক্তির গুজবে ফেসবুকে ঘৃণা
জামায়াত নেতা সাঈদীর মুক্তির গুজবে ফেসবুকে ঘৃণা 06/12/2020 01:58:11 pm
ব্যাংকিং হবে ঘরে বসেই
ব্যাংকিং হবে ঘরে বসেই 10/27/2020 12:17:02 pm
মালয়েশিয়ায় শর্তসাপেক্ষে বৈধতা পাচ্ছে বাংলাদেশিরা
মালয়েশিয়ায় শর্তসাপেক্ষে বৈধতা পাচ্ছে বাংলাদেশিরা 11/16/2020 08:44:33 pm
বাড়ির কাজের উপর প্রাপ্ত নম্বর শিক্ষার্থী মূল্যায়নে গুরুত্ব পাবে
বাড়ির কাজের উপর প্রাপ্ত নম্বর শিক্ষার্থী মূল্যায়নে গুরুত্ব পাবে 03/31/2020 12:58:00 pm
Visitor Statistics
  » 1  Online
  » 5  Today
  » 26  Yesterday
  » 41  Week
  » 354  Month
  » 8878  Year
  » 55360  Total
Record:25.11.2020
বানিজ্যিক কার্যালয়

১নং মকদম মুন্সী রোড, বাড়ি নং-১, পোঃ নিশাত নগর,
দাক্ষিন আউচপাড়া, বটতলা, টংগী, গাজীপুর।
মোবাইলঃ ০১৭১১-৫৩৬৭৯৫

মহানগর কার্যালয়

৭৩-আব্দুল্লাহ্পুর (পেপার মিল রোড),
উত্তরা, ঢাকা-১২৩০।
মোবাইল: ০১৯১১-৪৬২৯১৭, ০১৫৫২-৩০৭৯৩০

সম্পাদক

মোহাম্মদ নাসির উদ্দিন (বাবুল)

সহঃ সম্পাদক

ডাঃ মো: জুনায়েদ বাগদাদী ।

প্রকাশক

মোঃ জাহিদ আহসান রাসেল এমপি
মাননীয় প্রতিমন্ত্রী , যুব ও ক্রীড়া মন্ত্রণালয়,
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার।

আমরা জনগন এর পক্ষে !!!                                 সত্যের সন্ধানে আমরা প্রতিদিন !!!

এন্ড নিউজে প্রকাশিত, প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি | © 2020 All Rights Reserved Andnews24.com | Maintened by Sors Technology