admin
জুলাই ৪, ২০২১ ১:৫৬ অপরাহ্ণ
Link Copied!

মডার্নার ২৫ লাখ ডোজ টিকা আমেরিকার জনগণের উপহার
বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর মিলার বলেছেন, শুক্রবার রাতে এবং গতকাল শনিবার সকালে বাংলাদেশে আসা মডার্নার টিকার ২৫ লাখ ডোজ আমেরিকার জনগণের পক্ষ থেকে উপহার। জীবন রক্ষা করাই এর একমাত্র উদ্দেশ্য। গতরাতে মডার্নার টিকার প্রথম চালান গ্রহণের পর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন ও স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের সঙ্গে যৌথভাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।
মিলার বলেন, আমেরিকার জনগণের কাছ থেকে আসা বিনামূল্যের একটি উপহার এটি। শুধুমাত্র জীবন বাঁচানোর উদ্দেশ্যেই এসব টিকা দিচ্ছি আমরা। কারণ, এটিই সঠিক কাজ। প্রয়োজনের সময় আমেরিকানরা এ কাজটিই করে। বাংলাদেশে কোভিড-১৯ মোকাবিলায় যুক্তরাষ্ট্রকে সবচেয়ে বড় সহায়তাকারী বলে উল্লেখ করেন মিলার।
এর আগে কোভ্যাক্স সুবিধার আওতায় বাংলাদেশকে এক লাখের বেশি ফাইজারের টিকা সরবরাহ করেছে যুক্তরাষ্ট্র। মহামারিতে এখন পর্যন্ত বাংলাদেশকে ভেন্টিলেটর, অক্সিজেন সিলিন্ডারসহ ৮৪ মিলিয়ন মার্কিন ডলারের বেশি অর্থ অনুদান দিয়েছে দেশটি।
মডার্নার টিকার ২৫ লাখ ডোজ অনুদানকে ‘কেবল শুরু’ হিসেবে উল্লেখ করে মার্কিন রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের দ্রুত নিরাপদ ও কার্যকর টিকা পাওয়ার প্রয়োজনীয়তা যুক্তরাষ্ট্র বোঝে। তিনি বলেন, জনস্বাস্থ্য উন্নয়নে কাজ করার ক্ষেত্রে গত পাঁচ দশক ধরে যুক্তরাষ্ট্র বাংলাদেশের সবচেয়ে ঘনিষ্ঠ অংশীদার। আজ ইতিহাসের এ অনন্য চ্যালেঞ্জিং মুহূর্তে, আমাদের অংশিদারিত্ব যেকোনো সময়ের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ।