admin
জুলাই ২, ২০২১ ১:২৭ অপরাহ্ণ
Link Copied!

বিশেষ অনুদান পাচ্ছে ১২০ প্রতিষ্ঠান ও পাঁচ হাজার শিক্ষক-শিক্ষার্থী
সরকারের বিশেষ অনুদান পাচ্ছে সারাদেশের ১২০ শিক্ষা প্রতিষ্ঠান। এর পাশাপাশি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল-কলেজ) ২শ’ শিক্ষক-কর্মচারী এবং ৫ হাজার ১২৩ শিক্ষার্থী এ অনুদানের অর্থ পাবেন। এজন্য শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে প্রায় ৬ কোটি টাকা ছাড় করা হয়েছে। মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’-এর মাধ্যমে এ টাকা বিতরণ করা হবে। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে জারি করা এক আদেশ এ তথ্য জানানো হয়েছে।
মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ছাড় করা এ অর্থ দেশের বিভিন্ন এলাকায় অবস্থিত নির্বাচিত ১২০টি শিক্ষা প্রতিষ্ঠান, ২০০ শিক্ষক-কর্মচারী, ৬ষ্ঠ থেকে অষ্টম শ্রেণির ১ হাজার ৮৩৮ ছাত্রছাত্রী, নবম থেকে ১০ম শ্রেণির ১ হাজার ৩১২ ছাত্রছাত্রী, একাদশ ও

দ্বাদশ শ্রেণির ৯৩৩ ছাত্রছাত্রী এবং স্নাতক ও তদূর্ধ্ব পর্যায়ের ৮৪০ শিক্ষার্থীকে এ টাকা দেওয়া হয়েছে। এজন্য সরকার ৫ কোটি ৯৯ লাখ ৯৭ হাজার টাকা ছাড় করেছে।
জানা গেছে, ১২০ শিক্ষা প্রতিষ্ঠান প্রতিটি ১ লাখ টাকা করে পাবে। ২০০ শিক্ষক-কর্মচারী পাবেন ৩০ হাজার টাকা করে। ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণির ১ হাজার ৮৩৮ জন এবং নবম থেকে ১০ম শ্রেণির ১ হাজার ৩১২ শিক্ষার্থীকে ৮ হাজার টাকা করে। একাদশ ও দ্বাদশ শ্রেণির ৯৩৩ ছাত্রছাত্রীর প্রত্যেককে দেওয়া হয়েছে ৯ হাজার টাকা করে। স্নাতক ও তদূর্ধ্ব পর্যায়ের ৮৪০ শিক্ষার্থীর জন্য ১০ হাজার টাকা করে বরাদ্দ করা হয়েছে।
মন্ত্রণালয় বলছে, মনোনীত শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক কর্মচারী ও শিক্ষার্থীদের নামের তালিকা অনুসারে ‘নগদ’ থেকে এ টাকা বিতরণ করবে। বিতরণ শেষে বিস্তারিত প্রতিবেদন মন্ত্রণালয়ে দাখিল করবে। কোনো শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক-কর্মচারী বা শিক্ষার্থীর নাম একাধিকবার মঞ্জুরি হয়ে থাকলে একটি মঞ্জুরির বিপরীতে অনুদানের টাকা পাবেন। আর শিক্ষা প্রতিষ্ঠানগুলোর অনুকূলে বরাদ্দ করা টাকা শিক্ষা প্রতিষ্ঠানের ব্যাংক হিসেবে পাঠানো হবে।