ঢাকা বৃহস্পতিবার | ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

নিউইয়র্ক স্টক এক্সচেঞ্জে যুক্ত হলো বাংলাদেশি মালিকানাধীন ফিনটেক

Shakil Shahriar
নভেম্বর ৭, ২০২১ ৪:৩১ পূর্বাহ্ণ
Link Copied!

বিশ্বে প্রথমবারের মতো বাংলাদেশি আমেরিকান মালিকানাধীন কোনো ব্যবসায়ী প্রতিষ্ঠান নিউইয়র্ক স্টক এক্সচেঞ্জ নাসডাকে তালিকাভুক্ত হয়েছে।
ব্যাপক চাহিদার কারণে স্বল্প সময়ের মধ্যেই প্রতিষ্ঠানটির দশ মিলিয়নের বেশি শেয়ার বিক্রি হয়ে গেছে। বাংলাদেশি আমেরিকান ড. সাইফুল খন্দকার বিগত কয়েক বছর যাবত চেষ্টা করে যাচ্ছিলেন তাদের কোম্পানি নাসডাকে তালিকাভুক্ত করার জন্য।
১৯ অক্টোবর ফিনটেক ইকো সিস্টেম ডেভেলপমেন্ট করপোরেশনের নাম ভেসে ওঠে টাইমস স্কোয়ারে স্থাপিত নাসডাকের বিশাল বিলবোর্ডে। ড. সাইফুল খন্দকার সৃষ্টি করলেন নতুন ইতিহাস; যার সাফল্যে সহজ হবে বিশ্ব বাণিজ্য ও জনজীবন।
প্রথম বাংলাদেশি মালিকানাধীন কোম্পানি হিসেবে যুক্তরাষ্ট্রের শেয়ারবাজার (নাসডাক) অন্তর্ভুক্ত হলো ফিনটেক ইকোসিস্টেম ডেভলপমেন্ট করপোরেশন। ১ নভেম্বর সোমবার নিউইয়র্কের ম্যানহাটনের টাইমস স্কয়ারের জে সুইটসের কনফারেন্স রুমে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান কোম্পানির প্রতিষ্ঠাতা ও সিইও ড. সাইফুল খন্দকার।
সংবাদ সম্মেলনে কোম্পানির বিভিন্ন বিষয় তুলে ধরার পাশাপাশি সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন ড. সাইফুল খন্দকার। এ সময় তিনি বাংলাদেশিদের মধ্যে যারা শেয়ারবাজারের সাথে সম্পৃক্ত তাদের সহযোগিতা কামনা করেন। সংবাদ সম্মেলনে জানানো হয়, ১৮ অক্টোবর ন্যাসডাকে তালিকাভুক্তির পর ফিনটেক ইকোসিস্টেম ডেভেলপমেন্ট করপোরেশন এ পর্যন্ত ১৬০ মিলিয়ন ডলারের মূলধন সংগ্রহ করেছে।
তিনি জানান, বাংলাদেশি মেধায় তিলে তিলে গড়ে তোলা একটি আন্তর্জাতিক ফিন্যান্সিয়াল প্রোডাক্ট বাজারে আনবে। তিনি আশা প্রকাশ করেন, ২০২৫ সালের মধ্যে কমপক্ষে ২৫ থেকে ৩০টি ফিন্যান্সিয়াল প্রোডাক্ট আন্তর্জাতিকভাবে একটি অবিচ্ছেদ্য ফিন্যান্সিয়াল ইকোসিস্টেম গড়ে তুলবে। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন কোম্পানির ইন্ডিপেনডেন্ট পরিচালক মাইকেল এস টমক্রিজেক ও মঞ্জুর হোসেন।