ঢাকা শুক্রবার | ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

সব ভূমিসেবা এক ছাদের নিচে আসছে

admin
সেপ্টেম্বর ৬, ২০২০ ৩:০৪ পূর্বাহ্ণ
Link Copied!

ভূমি মন্ত্রণালয়ের সেবাদানকারী সকল দপ্তর ও সংস্থাকে একই ছাদের নীচে এনে জনগণকে ‘এক জায়গায় সকল সেবা’ প্রদান করা হবে। এজন্য ঢাকার তেজগাঁও এলাকায় নির্মাণাধীন ‘ভূমি ভবন কমপ্লেক্স’ আগামী বছর জুন মাসের মধ্যে ভূমি মন্ত্রণালয়কে হস্তান্তর করা সম্ভব হবে।

আজ বৃহস্পতিবার সকালে ভূমি সচিব মোঃ মাক্‌ছুদুর রহমান পাটওয়ারী কর্তৃক তেজগাঁওয়ে ‘ভূমি ভবন কমপ্লেক্স’ নির্মাণ কাজের অগ্রগতি পরিদর্শনকালে সংশ্লিষ্ট প্রকল্প পরিচালক ও ঢাকা গণপূর্ত প্রকল্প সার্কেল-১-এর তত্ত্বাবধায়ক প্রকৌশলী মোঃ মাহবুব হাসান ভূমি সচিবকে এ তথ্য জানান।

প্রকল্প পরিচালক এ সময় ভূমি সচিবকে আরো জানান, দেশে করোনাভাইরাস মহামারি পরিস্থিতি না হলে আরও দ্রুত ভূমি ভবন হস্তান্তর করা সম্ভব হতো।

এসময় মুজিববর্ষ উপলক্ষে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, এমপি ঘোষিত স্বাধীন বাংলাদেশের প্রথম ভূমি সংস্কারক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে ভূমি ভবনে নির্মিতব্য বঙ্গবন্ধুর ম্যুরালের ব্যাপারেও খোঁজ নেন ভূমি সচিব। ভূমি সচিব সংশ্লিষ্ট নির্মাণ কর্তৃপক্ষকে এ সময় প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করেন।

ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান মোঃ ইয়াকুব আলী পাটোয়ারী, ভূমি আপিল বোর্ডে সদস্য প্রণব কুমার ঘোষ, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক মোঃ তসলীমুল ইসলাম, গণপূর্ত ঢাকা মেট্রোপলিটন জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী প্রদীপ কুমার বসু, ভূমি মন্ত্রণালয়ের যুগ্মসচিব (উন্নয়ন) জামশেদ আহমেদ, উপসচিব (পরিকল্পনা ও উন্নয়ন) ইশরাত জাহান, স্থাপত্য অধিদপ্তরের নির্বাহী স্থপতি আহমেদ বশীর উদ্দিন ও ঠিকাদারি প্রতিষ্ঠানের একজন পরিচালক এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন।

২০ তলা ভিত্তি বিশিষ্ট প্রায় ১০৬ কোটি টাকা ব্যয়ে নির্মাণাধীন ২টি বেজমেন্টসহ ১৩ তলা ভূমি ভবন কমপ্লেক্সে ৩১ হাজার বর্গ মিটারের বেশি স্থান সংকুলান হবে। এতে ১৫০টি গাড়ি পার্কিং-এর সুবিধাও থাকবে। এ ভবনে ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর, ভূমি সংস্কার বোর্ড, ভূমি আপীল বোর্ড ইত্যাদি অফিস ছাড়াও ফুড ক্যাফে, প্রার্থনা স্থান, ব্যাংক ও বুথ ইত্যাদি স্থাপনের পরিকল্পনা রয়েছে।