শুধু গণপরিবহনই বন্ধ বাকি সব খোলা

Shakil Shahriar
জুন ২৪, ২০২১ ৬:২২ পূর্বাহ্ণ
Link Copied!

আশপাশের সাত জেলায় কঠোর বিধিনিষেধের (লকডাউন) ঘোষণা দিলেও পুরোপুরি বিচ্ছিন্ন করা যায়নি রাজধানী ঢাকাকে। নগরীর প্রবেশ পথগুলো থেকে যানবাহন ফিরিয়ে দেওয়া হলেও মানুষের প্রবেশ ঠেকানো যাচ্ছে না। কোনো না কোনো উপায়ে রাজধানীতে প্রবেশ করছেন, আবার বিকল্প উপায়ে রাজধানীও ছাড়ছেন মানুষ। দেশের ভিন্ন এলাকা থেকে এসে প্রবেশ পথে নেমে চেকপোস্ট পার হয়ে নগরীতে প্রবেশ করছেন তারা। কার্যত, শুধু ঢাকা থেকে দূরপাল্লার গণপরিবহনই বন্ধ, বাকি সব চলছে। সেই সঙ্গে বাড়তি ভাড়া গুনতে হচ্ছে যাত্রীদের। বেড়েছে ভোগান্তিও। রাজধানীর প্রবেশমুখেই শুধু গণপরিবহন চলাচলে কঠোরতা লক্ষ্য করা গেছে।
দেখা গেছে, গাজীপুরসহ উত্তরভঙ্গ থেকে মানুষ টঙ্গীবাজার পর্যন্ত গণপরিবহনে এসে সেখান থেকে কিছুদূর হেঁটে আবার আবদুল্লাহপুর থেকে রাজধানীর পরিবহনে ঢাকায় প্রবেশ করছেন। নারায়ণগঞ্জ থেকে সাইনবোর্ড পর্যন্ত এসে সেখান থেকে রাজধানীর যে কোনো পরিবহনে ঢাকায় আসছেন সাধারণ মানুষ। একইভাবে সাভার থেকেও বিকল্পভাবে ঢাকায় আসছেন হাজার হাজার মানুষ। কোনোভাবেই রাজধানীতে প্রবেশ ঠেকানো যাচ্ছে না মানুষের।
সকালে নারায়ণগঞ্জের সাইনবোর্ড এলাকায় গিয়ে দেখা গেছে, দূরপাল্লার কোনো বাস প্রবেশ না করলেও মানুষ ঠিকই প্রবেশ করছেন। সেখান থেকে যাত্রী নিয়ে রাজধানীতে আসা-যাওয়া করছে বাসগুলো। প্রতিটি বাসই অতিরিক্ত যাত্রী বহন করছে। একই চিত্র গাজীপুর থেকে ঢাকামুখী সড়কেরও। সেখানে গাড়ির সংখ্যা কম দেখা গেলেও মানুষ আসছিলেন ঢাকার দিকে। অপরদিকে সাভার আমিনবাজার সড়কের চিত্রও ছিল একই।