ঢাকা শনিবার | ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

শিক্ষাব্যবস্থা অতিমাত্রায় পরীক্ষা নির্ভর; বাস্তবভিত্তিক করা হবে : শিক্ষামন্ত্রী

admin
অক্টোবর ১৪, ২০২০ ৮:১৪ অপরাহ্ণ
Link Copied!

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি


দেশের শিক্ষাব্যবস্থা অতিমাত্রায় পরীক্ষা নির্ভর হয়ে গেছে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, পরীক্ষাই মূল্যায়নের একমাত্র ব্যবস্থা বলে অনেকেই মনে করেন। সবাই শুধু জিপিএ-৫ এর পিছনে দৌড়াচ্ছে। এটা পরীক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে বাড়তি চাপ তৈরি করছে। এতে করে শিক্ষার্থীদের শারীরিক, মানসিক ও সামাজিক চাপ বাড়ছে। এখান থেকে বেরিয়ে আসার চেষ্টা করা হচ্ছে। শিক্ষা থেকে পরীক্ষা ও সনদ নির্ভরতা কমিয়ে পাঠদানকে আনন্দদায়ক করা হবে।

১৪ অক্টোবর, বুধবার রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এক এ অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে এসব কথা বলেন তিনি।

‘বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড-২০২০’ প্রদান এবং নতুন কমিটির অভিষেক উপলক্ষে এই অনুষ্ঠানের আয়োজন করে এডুকেশন রিপোর্টার্স এসোসিয়েশন বাংলাদেশ (ইরাব)।

ডা. দীপু মনি বলেন, অনেক ক্ষেত্রে বাস্তবতার সঙ্গে পাঠ্যবইয়ের যোগসূত্র নেই। ফলে বড় বড় ডিগ্রি অর্জন করলেও বাস্তবে তা আর কোনো কাজে আসছে না। এ জন্য শিক্ষা ব্যবস্থাকে বাস্তবভিত্তিক করা হচ্ছে। এছাড়াও শিক্ষার্থীদের জন্য পাঠ্যপুস্তকে ব্যাপক পরিবর্তন আসছে বলেও জানান তিনি।

তিনি আরো বলেন, দেশের সকল শিশুকে শিক্ষার আওতায় নিয়ে আসা হয়েছে । তাই এখন সরকার শিক্ষার কাঙ্খিত মান অর্জনের উপর গুরুত্ব দিচ্ছে বলেও জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

এ বিষয়ে তিনি বলেন, আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে সব পর্যায়ের শিক্ষায় মানোন্নয়নের কথা বলা হয়েছে। সেই মোতাবেক শিক্ষায় মান উন্নয়নে কারিকুলামে ব্যাপক পরিবর্তন আনা হয়েছে। শিক্ষক নিয়োগ ও প্রশিক্ষণ খুব জরুরি- এই বিষয়গুলো নিয়েও কাজ করা হচ্ছে। একই সঙ্গে যুতসই প্রযুক্তির ব্যবহারও করা হচ্ছে বলেও জানান শিক্ষামন্ত্রী।

এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইরাব সভাপতি সাব্বির নেওয়াজ। এতে বিশেষ অতিথি ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন এবং ওই মন্ত্রণালয়ের সিনিয়র ছিলেন সচিব মো. আকরাম আল হোসেন।