ঢাকা সোমবার | ১৫ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

ভোক্তাদের সুবিধার্থে ২৫ টাকা কেজিতে আলু বিক্রয় করবে টিসিবি

admin
অক্টোবর ১৮, ২০২০ ৭:০৬ অপরাহ্ণ
Link Copied!

ফাইল ছবি


সম্প্রতি হঠাৎ করে কয়েকদিনের ব্যবধানে ৩০ টাকা থেকে আলুর কেজি ৬০ টাকা ছুঁয়েছে। অবস্থায় সরকারের কৃষি বিপণন অধিদফতর কোল্ড স্টোরেজ পর্যায়ে প্রতি কেজি আলুর মূল্য ২৩ টাকা, পাইকারি পর্যায়ে ২৫ টাকা এবং খুচরা পর্যায়ে ৩০ টাকা নির্ধারণ করে দিয়েছে। কিন্তু বাজারে নির্ধারিত দামে আলু বিক্রি হচ্ছে না। ভোক্তাদের সুবিধার্থে ২৫ টাকা কেজি দরে আলু বিক্রি করবে সরকারের বিপণন সংস্থা ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) খুব শিগগির খোলাবাজারে ট্রাকে এই আলু বিক্রি শুরু হবে।

রবিবার সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আলু ব্যবসায়ীদের সঙ্গে বৈঠকে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এ কথা জানান।

বাণিজ্যমন্ত্রী বলেন, দেশে আলুর কোন ঘাটতি নেই। প্রচুর আলুর আবাদ হয়েছে। তিনি বলেন, বন্যা ও বৃষ্টির কারণে সবজির আবাদ কিছুটা ক্ষতি হবার কারণে আলুর চাহিদা বেড়েছে। তবে সরকার নির্ধারিত মূল্যের বেশি আলুর দাম হবার কোন কারণ নেই।

টিপু মুনশি বলেন, বাজারে সরকার নির্ধারিত মূল্যে আলু বিক্রয় নিশ্চিত করা হবে। এ জন্য বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরসহ সরকারের সংশ্লিষ্ট সংস্থাগুলো কাজ শুরু করেছে।

বৈঠকে বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দিনের সঞ্চালনায় সভায় কৃষি বিপণন অধিদফতরের মহাপরিচালক মোহাম্মদ ইউসুফ, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক বাবলু কুমার সাহা, বাংলাদেশ ট্রেডিং করপোরেশন অফ বাংলাদেশ (টিসিবি) এর চেয়ারম্যান ব্রি.জে মো. আরিফুল হাসান, রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান এ এইচ এম আহসান, বাংলাদেশ কোল্ড স্টোরেজ এ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট মো. মোস্তাক হোসেন, ট্রেড এন্ড ট্যারিফ কমিশনের সদস্য শাহ মো. আবু রায়হান আল-বেরুনি, র‌্যাব, ডিজিএফআই, এনএসআই-এর প্রতিনিধি ও পাইকারি আলু ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।