দুর্গোৎসবের কার্যক্রম স্বাস্থ্যবিধি মেনে পালনের আহ্বান রাষ্ট্রপতির

admin
অক্টোবর ২১, ২০২০ ৬:২৯ অপরাহ্ণ
Link Copied!

রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ। ফাইল ছবি

স্বাস্থ্যবিধি যথাযথভাবে মেনে দুর্গোৎসবের প্রতিটি কার্যক্রম পালন করার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ। আগামীকাল বৃহস্পতিবার থেকে শুরু হতে যাওয়া হিন্দু সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব দুর্গাপূজা উপলক্ষে আজ বুধবার দেয়া এক বাণীতে রাষ্ট্রপতি এই আহ্বান জানান।

রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ বলেন, ‘করোনাভাইরাস এক অদৃশ্য শত্রু। এর বিরুদ্ধে জয়লাভ করতে স্বাস্থ্যবিধি মেনে চলার পাশাপাশি সচেতনতা ও সম্মিলিত উদ্যোগ খুবই জরুরি। আমি আশা করি দুর্গোৎসবের প্রতিটি কার্যক্রমে আপনারা স্বাস্থ্যবিধি যথাযথভাবে মেনে পালন করবেন।’

রাষ্ট্রপতি বলেন, করোনাভাইরাস মহামারি গোটা বিশ্বকে এক চরম অনিশ্চয়তার মুখে ঠেলে দিয়েছে। লাখ লাখ মানুষ অকালে ঝরে গেছেন। বাংলাদেশেও নানা পেশার ও বয়সের মানুষ এরইমধ্যে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন। পাশাপাশি অর্থনীতি, শিক্ষা, স্বাস্থ্য, ব্যবসা-বাণিজ্য, কর্মসংস্থানসহ জীবনযাত্রায় নেতিবাচক প্রভাব পড়েছে।

রাষ্ট্রপতি বলেন, বাঙালি হিন্দুদের প্রধান ধর্মীয় উৎসব দুর্গাপূজা। আবহমানকাল ধরে এ দেশের হিন্দু সম্প্রদায় বিপুল উৎসাহ-উদ্দীপনা ও উৎসবমুখর পরিবেশে নানা উপাচার ও অনুষ্ঠানাদির মাধ্যমে দুর্গাপূজা উদযাপন করে আসছে। দুর্গাপূজা কেবল ধর্মীয় উৎসব নয়, সামাজিক উৎসবও।

শারদীয় দুর্গোৎসব উপলক্ষে হিন্দু ধর্মাবলম্বীদের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে রাষ্ট্রপতি বলেন, দুর্গাপূজার সঙ্গে মিশে আছে চিরায়ত বাংলার ঐতিহ্য ও সংস্কৃতি। রয়েছে প্রকৃতির সঙ্গে নিগূঢ় সম্পর্ক। সে সম্পর্ক শরতের শুভ্রতা আর নীলিমাকে ধারণ করে হৃদয়ে এনে দেয় পূণ্যের শ্বেতশুভ্র আবহ। শারদীয় দুর্গোৎসব সত্য-সুন্দরের আলোকে ভাস্বর হয়ে উঠুক; ধর্ম-বর্ণ নির্বিশেষে সবার মধ্যে সম্প্রীতি ও সৌহার্দ্যের বন্ধন আরো সুসংহত হোক-এ কামনা করি। এ উৎসব সার্বজনীন। এ সার্বজনীনতা প্রমাণ করে- ধর্ম যার যার, উৎসব সবার।

বাণীতে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ প্রতি বছরের ন্যায় এবছরও সারাদেশে যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্য এবং বিভিন্ন আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে দুর্গাপূজা উদযাপিত হচ্ছে জেনে আনন্দ প্রকাশ করেন এবং শারদীয় দুর্গোৎসব সফল হোক, কল্যাণময় হোক- এ কামনা করেন।