দশ যুবক পাচ্ছেন ‘শেখ হাসিনা ইয়ুথ ভলান্টিয়ার অ্যাওয়ার্ড-২০২০’

admin
জুন ২৬, ২০২১ ৪:০৫ অপরাহ্ণ
Link Copied!

দেশে চলমান করোনা সংকট মোকাবিলায় সরকারের পাশাপাশি বাংলাদেশ ও বিশ্বের যুবারা আর্তমানবতার সেবায় যে অবদান রেখেছেন তার স্বীকৃতি দিতেই যুব ও ক্রীড়া মন্ত্রণালয়-এর উদ্যোগে ‘ঢাকা ওআইসি ইয়ুথ ক্যাপিটাল-২০২০’-এর আয়োজন করা হয়। যেখানে তরুণদের ১০টি ভিন্ন ভিন্ন ক্যাটাগরিতে একক ও দলীয় ভাবে মোট ১০০ জনকে পুরস্কার ও সম্মাননা প্রদান করা হবে।
প্রথমবারের মতো দেশে এই আয়োজন করায় এর নামকরণ করা হয় ‘শেখ হাসিনা ইয়ুথ ভলান্টিয়ার অ্যাওয়ার্ড-২০২০। আজ শনিবার ( ২৬ জুন) দুপুরে জাতীয় ক্রীড়া পরিষদের শেখ কামাল অডিটোরিয়ামে এর সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।
ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে স্পিকার ডাঃ শিরীন শারমিন চৌধুরী বলেন, ‘করোনা মোকাবিলায় আমাদের তরুণদের মহতী উদ্যোগ ও সাহসী প্রচেষ্টাকে স্বীকৃতি দেওয়ার এ আয়োজনকে আমি স্বাগত জানাই। কোভিড -১৯ এর বিরুদ্ধে লড়াইয়ে তরুণদের এ স্বীকৃতি ভবিষ্যতে দেশের সমৃদ্ধির জন্য কাজ করতে তাদের বিশেষ উৎসাহ ও অনুপ্রেরণা যোগাবে।’
সভাপতির বক্তব্যে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, করোনায় সামনে সারিতে থাকা যোগ্য প্রার্থীরা যেন স্বীকৃতি পায় তা নিশ্চিত করতে আমরা বিভিন্ন সরকারি-বেসরকারি সেক্টরের গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গের সমন্বয়ে ইতোমধ্যে ১৬ সদস্যের একটি জাতীয় বাছাই কমিটি গঠন করেছি। জাতীয় বাছাই কমিটি বাছাই প্রক্রিয়ায় সম্পূর্ণ স্বাধীন ও স্বচ্ছতার ভিত্তিতে প্রায় তিন হাজার পাঁচশ প্রার্থীর মধ্য থেকে ১০০ জনের সংক্ষিপ্ত তালিকা প্রস্তুত করবে, যেই ১০০ জনের মধ্য থেকে যোগ্যতম ১০ প্রার্থীকে চূড়ান্ত বিজয়ী হিসেবে ঘোষণা করা হবে। এই চূড়ান্ত ১০ জন বিজয়ী শেখ হাসিনা ইয়ুথ ভলান্টিয়ার অ্যাওয়ার্ড ২০২০-এর আন্তর্জাতিক পর্যায়ে সরাসরি অংশগ্রহণ করার সুযোগ পাবেন এবং তারা ঢাকা ওআইসি ইয়ুথ ক্যাপিটাল ২০২০-এর সমাপনী অনুষ্ঠানে মাননীয় প্রধানমন্ত্রীর হাত থেকে তাদের বিজয়ী ট্রফি গ্রহণ করবেন। স্বাগত বক্তব্য রাখেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো: আক্তার হোসেন। এছাড়াও অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য নাহিম রাজ্জাক এবং বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোঃ রাশীদুল হাসান, এনডিসি, এএফডব্লিউসি, পিএসসি।