ঢাকা রবিবার | ১৪ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

টেকনিক্যাল কলেজ-পলিটেকনিকে ১২৬০০ পদের বিশাল নিয়োগ

admin
অক্টোবর ২, ২০২০ ৬:১৩ অপরাহ্ণ
Link Copied!

ফাইল ছবি


টেকনিক্যাল কলেজ পলিটেকনিকগুলোতে প্রায় ১২ হাজার ৬০০ পদে নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে সরকার। চলতিসহ তিন অর্থবছরে ক্রমান্নয়ে এই নিয়োগ দেয়া হবে। দেশে বিদেশে চাকরির বাজারের জন্য দক্ষ জনশক্তি তৈরিতে কারিগরি ভোকেশনাল শিক্ষার উন্নয়নের লক্ষেই সরকারের এই সিদ্ধান্ত নিয়েছে।

এজন্য কারিগরি শিক্ষা খাতে হাজার ৬১টি ক্যাডার পদ এবং ১১ হাজার ৫৪৬টি ননক্যাডার পদসহ মোট ১২ হাজার ৬০৭টি পদ সৃষ্টির সরকারি আদেশ জারির জন্য সব প্রক্রিয়া সম্পন্ন করে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়েছে। সম্প্রতি এই প্রস্তাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মতি দিয়েছেন বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র।

কারিগরি মাদ্রাসা শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব . মো. ওমর ফারুক জানান, চলতি অর্থবছর থেকে তিন অর্থবছরে ১২ হাজারেরও বেশি পদে নিয়োগ দেয়া হবে। টেকনিক্যাল স্কুল কলেজগুলোতে বর্তমানে এক তৃতীয়াংশ কর্মচারী দ্বারা পরিচালিত হচ্ছে। এমতাবস্তায় প্রতিষ্ঠানগুলোর তীব্র লোকবল সঙ্কট সমাধানের জন্য এই পদ সৃষ্টি করছে সরকার। তিনি আরো বলেন, এর ফলে দেশে বিদেশে বর্তমান চাকরির বাজারের জন্য দক্ষ জনশক্তি তৈরিতে কারিগরি ভোকেশনাল শিক্ষার উন্নয়নের জন্য সরকারের অগ্রাধিকারের অংশ হিসেবে রয়েছে।

কর্মকর্তারা জানান, কারিগরি মাদ্রাসা শিক্ষা বিভাগের অধীনে ১১৩টি সরকারি প্রতিষ্ঠানের মধ্যে ৪৯টি পলিটেকনিক এবং ৬৪টি টেকনিক্যাল কলেজের লোকবলের ঘাটতি পূরণ করাই লক্ষ্যে এই উদ্যোগ নেয়া হয়েছে।

সরকারের এই সিদ্ধান্তের বিষয়ে বিশেষজ্ঞরা জানান, বিদেশে দক্ষ শ্রমিকদের উচ্চ চাহিদা থাকায় চাকরিমুখী শিক্ষার এই উদ্যোগটি বাংলাদেশি কর্মীদের বিদেশে পাঠানোর ক্ষেত্রে ইতিবাচক প্রভাব ফেলবে।

এর আগে জনপ্রশাসন মন্ত্রণালয় ১৩ হাজার ৭২টি পদ তৈরির প্রস্তাব অনুমোদন করে। পরে অর্থ বিভাগ রাজস্ব খাতে ১২ হাজার ৬০৭টি পদ সৃষ্টিতে সম্মত হয়। অর্থ বিভাগ পদগুলোর বেতন স্কেল নির্ধারণ করেছে।