ঢাকা শুক্রবার | ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

জাতীয় ও আন্তর্জাতিকভাবে প্রদান করা হবে ‘শেখ হাসিনা ইয়্যুথ ভলান্টিয়ার অ্যাওয়ার্ড’

admin
নভেম্বর ৬, ২০২০ ৮:৪০ পূর্বাহ্ণ
Link Copied!

করোনাকালীন সংকটময় মুহূর্তে জাতীয় ও আন্তর্জাতিকভাবে বাংলাদেশ এবং বৈশ্বিক যুবাদের অনন্য মানবিক অবদানের স্বীকৃতি দিতে ‘ঢাকা ওআইসি ইয়্যুথ ক্যাপিটাল ২০২০’-এর অধীনে প্রথমবারের মত মাননীয় প্রধানমন্ত্রীর নামে ‘শেখ হাসিনা ইয়্যুথ ভলান্টিয়ার অ্যাওয়ার্ড ২০২০’ এর উদ্যোগ গ্রহণ করা হয়েছে, যার মাধ্যমে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের পক্ষ থেকে “শেখ হাসিনা ইয়্যুথ ভলান্টিয়ার অ্যাওয়ার্ড” (জাতীয় ও আন্তর্জাতিক) প্রদানের উদ্যোগ নেওয়া হয়েছে।

আর তারই ধারাবাহিকতায়, গত ১৯ অক্টোবর জাতীয় ক্রীড়া পরিষদের মিলনায়তনে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মধ্য দিয়ে ‘শেখ হাসিনা ইয়্যুথ ভলান্টিয়ার অ্যাওয়ার্ড’ এর লোগো উন্মোচন করেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল।

লোগো উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মাননীয় প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল বলেন, “মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচক্ষণ ও দৃঢ় নেতৃত্বে বাংলাদেশ বৈশ্বিক মহামারি কোভিড-১৯ সংকট থেকে সফলভাবে উত্তোরণ করতে পেরেছে, যা আমাদের মাননীয় প্রধানমন্ত্রীকে বিশ্বব্যাপী একজন আদর্শ পথিকৃৎ হিসেবে প্রতিষ্ঠিত করেছে। করোনা সংক্রমনের প্রথম থেকেই তিনি শক্ত হাতে দৈনিক ১৮-২০ ঘন্টা নির্ঘুম অক্লান্ত পরিশ্রম করে করোনা’র লাগাম টেনে ধরার কারনেই করোনা’র সংক্রমন জ্যামিতিক হারে বাড়তে পারেনি। বর্তমান বৈশ্বিক মহামারীতে পৃথিবীর আর কোন রাষ্ট্রনেতাকে এভাবে জনগণের কথা বলতে ও শক্তি সাহস জোগাতে দেখা যায়নি।

অপরদিকে, কোভিড-১৯ মহামারি প্রতিরোধে মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে ও আহ্বানে বাংলাদেশের যুবারাও তাঁদের অদম্য মানসিকতাকে তুলে ধরে স্বেচ্ছাসেবী হিসেবে বিভিন্ন সামাজিক কার্যক্রমের সাথে নিজেদেরকে সম্পৃক্ত করেছে।”

লোগো উন্মোচন অনুষ্ঠানে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল।

লোগো উন্মোচন অনুষ্ঠানে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল (ডানে)।


যুব ও ক্রীড়া মন্ত্রণালয় যুবকদের একক ও দলীয়ভাবে বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কার, সার্টিফিকেট ও সম্মাননা প্রদান করবে। সারা বাংলাদেশ থেকে ১০০ জন যুব ও যুব সংগঠনকে পুরস্কৃত করা হবে, যার মধ্য থেকে সেরা ১০ কে বিশেষ পুরস্কার প্রদান ছাড়াও আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য মনোনীত করা হবে।

পহেলা নভেম্বর থেকে ডিসেম্বর ৩১ তারিখ পর্যন্ত রেজিস্ট্রেশন চলবে। রেজিস্ট্রেশন করতে: https://www.youthpowerhouse.org/shyva-form/ আগ্রহীরা উক্ত ওয়েবসাইটে গিয়ে প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশন করতে পারবে এবং প্রতিযোগিতা সম্বন্ধে বিস্তারিত জানতে পারবে।

ভলান্টিয়ার অ্যাওয়ার্ড ক্যাটাগরি / Volunteer Award Category :

  • অনুপ্রেরণামূলক স্বেচ্ছাসেবী গল্প (ব্যক্তিগত) / Most Inspiring Volunteer Story (Personal)
  • সবচেয়ে কার্যকরী উদ্যোগ (সংস্থা) / Most Impactful Initiative (Organization)
  • সেরা উদ্ভাবনী ধারণা (সংস্থা) / Best Innovative Idea (Organization)
  • স্বেচ্ছাসেবী যুব কার্যক্রমে কর্পোরেট সহযোগিতা (সংস্থা) / Corporate Support in Voluntary Youth Activities (Organization)
  • মিডিয়াক্ষেত্রে বিশেষ অবদান (ব্যক্তিগত) / Most Impactful Media Personnel (Personal)
  • সম্প্রদায়ভিত্তিক স্বেচ্ছাসেবী অবদান (ব্যক্তিগত) / Community Leadership and Service (Personal)
  • পরিবেশ ও জীববৈচিত্র্য রক্ষায় ভূমিকা (সংস্থা) / Environmental Response (Organization)
  • সাহসী পদক্ষেপ (ব্যক্তিগত/সংস্থা) / Act of Bravery (Personal/Organization)
  • পেশাদারি শ্রেষ্ঠত্ব (ব্যক্তিগত) / Service Excellence (Personal)
  • সেরা স্বেচ্ছাসেবী যুব সংগঠন (সংস্থা) / Outstanding Youth Voluntary Organization (Organization)