চিলাহাটি-হলদিবাড়ী রেল লাইনের সংযোগ স্থাপন: ৫৫ বছর পর দুদেশের মধ্যে ঘুরবে রেলের চাকা

admin
অক্টোবর ১২, ২০২০ ৯:১৮ পূর্বাহ্ণ
Link Copied!

নীলফামারীর চিলাহাটি ভারতের হলদিবাড়ি রেলপথ সংযোগের স্থাপন কাজ প্রায় শেষের পথে। আগামী ২৭ অক্টোবর বাংলাদেশের রেলওয়ের বিশেষজ্ঞ দল একটি রেল ইঞ্জিন নিয়ে পরীক্ষামূলকভাবে ভারতের সীমান্ত পেরিয়ে যাবে। সেখানে দুই দেশের বিশেষজ্ঞরা লাইন দিয়ে ট্রেন চলাচলের বিষয়ে চুড়ান্ত পরীক্ষানিরীক্ষা করবে।

এর আগে গত অক্টোবার ভারতের একটি রেল ইঞ্জিন পরীক্ষামূলকভাবে এদেশে আসে। সবকিছু ঠিক থাকলে আগামী ১৬ ডিসেম্বর বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর উদযাপন উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি লাইনে ট্রেন চলাচলের উদ্বোধন করবেন।

রেলওয়ে সূত্রমতে, ১৯৪৭ সালের ১৫ আগস্ট পাক-ভারত বিভক্তের পরও এ পথে রেল চলাচল চালু ছিল। সে সময়ে এ পথে দুই দেশের বিভিন্ন প্রান্তে চলাচল করতো যাত্রী ও মালবাহি ট্রেন। ১৯৬৫ সালে পাক-ভারত যুদ্ধের পর বন্ধ হয় দুই দেশের মধ্যে রেল চলাচল। পরিত্যক্ত রেলপথটি চালুর উদ্যোগ নেয় শেখ হাসিনা ও নরেন্দ্র মোদি সরকার।

রেলপথটি চালু করতে ৮০ কোটি ১৬ লাখ ৯৪ হাজার টাকা ব্যয়ে একটি প্রকল্প হাতে নেয় বর্তমান সরকার। প্রকল্পটির মধ্যে রয়েছে চিলাহাটি রেলস্টেশন থেকে সীমান্ত পর্যন্ত ৬ দশমিক ৭২৪ কিলোমিটার ব্রডগেজ রেলপথ ও দুই দশমিক ৩৬ কিলোমিটার লুপলাইন নির্মাণসহ অন্য অবকাঠামো। কাজ ইতিমধ্যে প্রায় শেষ। গত বছরের ২১ সেপ্টেম্বর চিলাহাটি রেল স্টেশন চত্বরে প্রকল্পটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন রেলপথমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন।

গত মঙ্গলবার (৬ অক্টোবর) বিকালে বাংলাদেশের সঙ্গে সংযোগ স্থাপন করে দেয় ভারতীয় রেলওয়ে কর্তৃপক্ষ।