করোনা সুরক্ষায় ইয়োগার গুরুত্ব অপরিসীম: ক্রীড়া প্রতিমন্ত্রী

admin
জুন ২২, ২০২১ ৩:২০ অপরাহ্ণ
Link Copied!

ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, ‘মহামারী করোনা মোকাবিলায় ইমিউনিটি বাড়ানোর কোনো বিকল্প নেই। আর এই ইমিউনিটি বাড়াতে যোগচর্চা ও মেডিটেশন কার্যকর ভূমিকা রাখতে পারে। আপনার ইমিউন সিস্টেম যত শক্তিশালী হবে ততই আপনি সুস্থ থাকবেন। ব্যাকটেরিয়া ও ভাইরাস আপনার কাছ থেকে দূরে থাকবে।’
ইয়োগা বা যোগ ব্যায়ামের বিভিন্ন আসন শরীরের ইমিউনিটি ক্ষমতা বৃদ্ধি করে করোনাকালীন সুরক্ষায় ভূমিকা রাখতে পারে বলে মন্তব্য করেছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল।

সোমবার জাতীয় ক্রীড়া পরিষদ অডিটোরিয়ামে আন্তর্জাতিক ইয়োগা দিবস উদযাপন উপলক্ষে বাংলাদেশ ইয়োগা এসোসিয়েশন কর্তৃক আয়োজিত এক অনাড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, ‘মহামারী করোনা মোকাবিলায় ইমিউনিটি বাড়ানোর কোনো বিকল্প নেই। আর এই ইমিউনিটি বাড়াতে যোগচর্চা ও মেডিটেশন কার্যকর ভূমিকা রাখতে পারে। আপনার ইমিউন সিস্টেম যত শক্তিশালী হবে ততই আপনি সুস্থ থাকবেন। ব্যাকটেরিয়া ও ভাইরাস আপনার কাছ থেকে দূরে থাকবে।

‘এই যোগচর্চার মধ্য দিয়ে আপনার জীবনে ইতিবাচক বিষয়গুলোর সংযুক্তি ঘটবে। নেতিবাচক বিষয়গুলো আপনার কাছ থেকে দূরে সরে যাবে। আপনি সবসময় থাকবেন নিরোগ, প্রফুল্ল ও প্রাণবন্ত। আমি আন্তজার্তিক যোগ দিবস ২০২১ এর সাফল্য কামনা করছি।’

এ সময়ে প্রতিমন্ত্রী যোগ ব্যায়াম বা ইয়োগাকে স্কুল- কলেজের শিক্ষার্থীদের মধ্যে ছড়িয়ে দেওয়ার আহবান জানান তিনি।

অনুষ্ঠানে বাংলাদেশ ইয়োগা এসোসিয়েশনের সভাপতি কবির বিন আনোয়ার বলেন, দেশে ইয়োগাকে জনপ্রিয় করার লক্ষ্যে বাংলাদেশ ইয়োগা এসোসিয়েশন একটি মহাপরিকল্পনা প্রণয়ন করেছে। অচিরেই সরকারের কাছে এ পরিকল্পনার আনুষ্ঠানিক প্রস্তাবনা জমা দেওয়া হবে।

ঢাকাতে বাংলাদেশ ইয়োগা কমপ্লেক্স নির্মাণের জন্য সরকারের কাছে আবেদন করার কথা নিশ্চিত করেন তিনি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় ক্রীড়া পরিষদের সচিব জনাব মাসুদ করিমসহ ইয়োগা এসোসিয়েশনের কর্মকর্তাবৃন্দ।