অ্যাস্ট্রাজেনেকার ১০ লাখ টিকা আসছে: স্বাস্থ্যমন্ত্রী

admin
জুন ১৭, ২০২১ ১২:১৭ অপরাহ্ণ
Link Copied!

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা উদ্ভাবিত ১০ লাখ টিকা আসছে। গ্যাভি এলায়েন্সের কোভ্যাক্স সুবিধা থেকে আগামী আগস্টেই এই টিকা দেশে পৌঁছবে। এর পাশাপাশি, রাশিয়ার সঙ্গেও টিকা ক্রয়-সংক্রান্ত আলোচনার যথেষ্ট অগ্রগতি হয়েছে।
বুধবার দুপুরে সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে একটি অনির্ধারিত ব্রিফিংয়ে এসব তথ্য জানান তিনি। এ সময় স্বাস্থ্যমন্ত্রী বলেন, চীনের সঙ্গে দেশের পক্ষে ইতোমধ্যে চুক্তি সম্পন্ন হয়েছে। চীন থেকে ফিরতি জবাব এলেই পরবর্তী পদক্ষেপ জানানো হবে। এছাড়া চীনের উপহার ৬ লাখ টিকাসহ বর্তমানে মজুদের পরিমাণ ১১ লাখ- যা দিয়ে অন্তত ৫ লাখ মানুষকে টিকার আওতায় আনা সম্ভব হবে। এই ৫ লাখ মানুষ ১১ লাখ টিকা থেকে ১ম ও ২য় ডোজ গ্রহণ করবেন। আগামী ১৯ তারিখ থেকে দেশে গণটিকা কার্যক্রম শুরু হবে।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, নিবন্ধন করে টিকার অপেক্ষায় থাকা ব্যক্তিদের পাশাপাশি স্বাস্থ্যকর্মী ও পুলিশ সদস্য, সরকারি ও বেসরকারি মেডিকেল এবং ডেন্টাল কলেজের শিক্ষার্থী, সরকারি নার্সিং ও মিডওয়াইফারি শিক্ষার্থী, সরকারি বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলের শিক্ষার্থী, জাতীয় গুরুত্বপূর্ণ প্রকল্পে কর্মরত কর্মকর্তা ও কর্মচারী, বিদেশগামী কর্মী, ঢাকার দুই সিটি করপোরেশনের পরিচ্ছনতাকর্মী এবং কোভিডে মৃতদের সৎকারে নিয়োজিত কর্মীরাও টিকা পাবেন। বাংলাদেশে বসবাসরত চীনা নাগরিক এবং অন্য দেশের যে নাগরিকরা বাংলাদেশে কাজ করছেন, তারাও আবেদন করেছেন, তাদেরকেও আমরা দিচ্ছি।